• রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:৫১ পূর্বাহ্ন |
  • Bangla Version
নিউজ হেডলাইন :
করোনা শনাক্তের হার ১৫ শতাংশের বেশি, মৃত্যু ১ সুষ্ঠ ভোটে ডিজিটাল পদ্ধতি দরকার  অভয়নগরে শিক্ষার্থীদের উপবৃত্তি বাস্তবায়ন ও মনিটরিং সম্পর্কিত প্রশিক্ষণ অভয়নগরে সরকারীভাবে ধান চাল সংগ্রহের উদ্বোধন অভয়নগরে মেধা অন্বেষন ও কুইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত অভয়নগরে দুদক কর্তৃক সততা স্টোরের অর্থ ও শিক্ষা উপকরণ বিতরণ আশুলিয়া টু চান্দুরা চৌরাস্তা যানজটের দুর্ভোগ,,,  অভয়নগরে মাধ্যমিক পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধানকে সংবর্ধনা যশোর গোয়েন্দা শাখা (ডিবি)অভিযান চালিয়ে ৪ বোতল বিদেশী মদ উদ্ধার সহ আটক -১ অভয়নগরে পায়রাহাট ইউনাইটেড কলেজ শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান স্বীকৃতি অর্জনে আনন্দ শোভাযাত্রা নড়াইলের ইউপি চেয়ারম্যান  মোস্তফা কামাল’কে গুলি করে হত্যাকান্ডের ঘটনায় আটক -৪ সুষ্ঠ ভোটে ডিজিটাল পদ্ধতি দরকার আশুলিয়ায় ২৪ ঘণ্টায় ছয় জনের মরদেহ উদ্ধার ডিবি কার্যালয় থেকে বেরিয়ে যা বললেন মামুনুল হক যুক্তরাষ্ট্র সিরিজ খেলা হচ্ছে না তাসকিনের, বিকল্প ভাবনায় হাসান দুই সিনেমা নিয়ে ফিরছেন আফরান নিশো

আন্তর্জাতিক জাহাজে চাকরির নামে প্রতারণা, গ্রেফতার ৫

বিশেষ প্রতিনিধি নৌপরিবহন অধিদপ্তরের ভুয়া ওয়েবসাইট তৈরির পর অধিদপ্তরের জাল সার্টিফিকেট তৈরি ও আপলোড করে আন্তর্জাতিক জাহাজে চাকরি দেওয়ার নামে প্রতারণা করে কোটি টাকা হাতিয়ে নেওয়া একটি চক্রের ৫ সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে রাজধানীর উত্তরাখানে অবস্থিত ওরিয়েন্টাল গ্লোবাল ইন্টা. মেরিটাইম একাডেমিতে অভিযান চালিয়ে ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সিরাজুল আজাদসহ এই প্রতারণা চক্রের ৫ জনকে গ্রেফতার করা হয়।

গ্রেফতার অপর আসামিরা হলেন- ওরিয়েন্টাল গ্লোবাল ইন্টা. মেরিটাইম একাডেমির ডিরেক্টর মঞ্জুরুল আজাদ (৩২), ডিরেক্টর তারিকুল আজাদ (৩০), আইটি অফিসার রাশেদুল ইসলাম (৩০) ও প্রাক্তন আইটি অফিসার মোহাম্মদ সোহেল রানা (২৯)।অভিযানে তাদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত দুইটি ল্যাপটপ, দুইটি এইচডিডি হার্ডডিস্ক, ২টি এসএসডি হার্ডডিস্ক, একটি পেনড্রাইভ, ৬টি মোবাইল ফোনসহ বেশকিছু ডিজিটাল আলামত জব্দ করা হয়।সোমবার (২৮ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর মালিবাগে সিআইডি কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিআইডির অতিরিক্ত ডিআইজি কামরুল আহসান।তিনি বলেন, আমাদের কাছে প্রথমে নৌ-পরিবহন অধিদপ্তর থেকে অভিযোগ আসে যে, একটি প্রতারক চক্র সরকারি প্রতিষ্ঠানের নামে ভুয়া ওয়েবসাইট তৈরি করে যোগ্যতা সনদ যাচাই-বাছাই ও প্রদানের কথা বলে প্রতারণা করে আসছে। এসব নকল সনদের কারণে বিশ্বে মেরিটাইম ইন্ডাট্টিতে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুন্ন করছে।তিনি বলেন, অভিযোগের ভিত্তিতে আমরা তদন্ত শুরু করি৷ দেখা যায়, সমুদ্রগামী জাহাজের কর্মকর্তা, নাবিকদের যোগ্যতা সনদ পরীক্ষা পরিচালনা গ্রহণ ও বিভিন্ন সার্টিফিকেট ইস্যু করার একমাত্র প্রতিষ্ঠান নৌ-পরিবহন অধিদপ্তর।এছাড়া অধিদপ্তর যে সব সার্টিফিকেট দিয়ে থাকে, তা হচ্ছে সার্টিফিকেট অফ প্রফিসিয়েন্সি (সিওপি) ও সার্টিফিকেট অফ কম্পিটেন্স (সিওসি)।যোগ্যতা সনদ নামে এ প্রতিষ্ঠান অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক জাহাজে কর্মরত নাবিক ও কর্মকর্তাদের বিভিন্ন সার্টিফিকেট ইস্যু করে থাকে, যা তাদের নিজস্ব সরকারি ওয়েবসাইটতে সব সময় আপলোড থাকে।

তিনি বলেন, চক্রটি প্রথমে ডোমেইন-হোস্টিং কিনে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের আদলে একটি ওয়েবসাইট তৈরি করে। পরে এই ওয়েবসাইটের মাধ্যমে বিজ্ঞপ্তি দেয় যে মার্চেন্ট শিপের চাকরিতে আগ্রহী নাবিকদের বিভিন্ন যোগ্যতা সনদ দেওয়া হবে।এই বিজ্ঞপ্তি দেখে নাবিকরা তাদের কাছে বিভিন্ন সনদের জন্য যায়। পরে চক্রটি ৩-৭ লাখ টাকার বিনিময়ে নাবিকদের কাছে বিভিন্ন পেশাগত নকল সনদ বিক্রি করে। এভাবে চক্রটি নকল সনদ বিক্রি করে কোটি টাকা হাতিয়ে নেয়।তিনি বলেন, চক্রের কাছ থেকে এসব সনদ নিয়ে নাবিকরা বিভিন্ন আন্তর্জাতিক শিপ কোম্পানি চাকরি করতে গেলে, এসব সনদ নকল হিসেবে ধরা পড়ে।

সিআইডির এই কর্মকর্তা বলেন, গ্রেফতার আসামিদের মধ্যে সোহেল রানা চক্রের একজন দক্ষ ওয়েব ডেভেলপার ও ডিজাইনার। তার মাধ্যমে সরকারি সনদের হুবহু জালিয়াতি কপি তৈরি করে চক্রটি। পরে এসব নকল সনদ তারা জাহাজে চাকরি প্রত্যাশী নাবিকদের কাছে উচ্চমূল্যে বিক্রি করতেন।তিনি বলেন, আসামিদের কাছ থেকে ফেইক ওয়েবসাইট তৈরির কাজে ব্যবহৃত কম্পিউটারের বিভিন্ন ডাটাবেস সার্ভারে ইন্সটল করা অবস্থায় পাওয়া যায়। যেখানে সিওপি নম্বর সম্বলিত ১২০ এর অধিক সার্টিফিকেটের তথ্য বিভিন্ন সময়ে আপলোড করা হয়েছে। এই ১২০ টি সিওপি সার্টিফিকেট তারা এখন পর্যন্ত বিক্রি করেছে বলেও জানা গেছে।গ্রেফতারদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.